×
অর্থনীতি

Gold Price Today: হুড়মুড়িয়ে কমল সোনার দাম, রেকর্ড দরের থেকে সস্তা ৩,৮৫০ টাকা

মঙ্গলবার আবারও সোনা ও রুপোর দামের (Gold and Silver Price) উত্থান ঘটেছে। সোনা-রুপোর দামের এই ঊর্ধ্বগামিতা সাধারণ মানুষদের বেশ চিন্তায় ফেলে দিয়েছে। অক্ষয় তৃতীয়া পার হতে না হতেই সোনা ও রুপোর দামের পারদ আস্তে আস্তে চড়তে আরম্ভ করেছে। গত এপ্রিল মাসের শেষ দিক ও চলতি মাসের প্রথম দিকের সময়জুড়ে সোনার দাম বেশ নিম্নমুখী ছিল। ফলে বাজারে সোনা কেনা-বেচার প্রবণতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছিল।

সাধারণ মানুষদের মধ্যে সোনা কেনার হার বাড়ার ফলে ব্যবসায়ীরাও লাভের মুখ দেখতে শুরু করেছিলেন। সমীক্ষা অনুযায়ী এই বছরে অক্ষয় তৃতীয়ার সময়ে গত দুই বছরের তুলনায় সোনার বাজারের অবস্থা অনেক ভালো ছিল। এছাড়াও, বর্তমানে যে বিয়ের মরশুম চলছে এই বিষয়টি সকলেরই জানা। এই সময়ে সোনার গয়না ও সোনার তৈরি জিনিসপত্র বহু মানুষ‌ই ক্রয় করে থাকেন। পাশাপাশি, বর্তমান সময়ে রুপো দিয়ে তৈরি বিভিন্ন ডিজাইনের গয়না ফ্যাশনে পরিণত হ‌ওয়ায় রুপোর চাহিদাও বৃদ্ধি পেয়েছে।

তার মধ্যেই ক্রমশ সোনা-রুপোর দামের (Gold and Silver Price) বৃদ্ধি ঘটছে। মঙ্গলবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ২৪ ক্যারাট পাকা সোনার ১০ গ্রামের দাম রয়েছে ৫২,৩৫০ টাকা। রেকর্ড দামের (৫৬,২০০ টাকা) থেকে আজকের এই দাম ৩,৮৫০ টাকা কম আছে। পাশাপাশি, ২২ ক্যারাট গয়না সোনার ১০ গ্রামের দাম ৪৯,৬৫০ টাকা এবং ২২ ক্যারাট হলমার্ক সোনার গয়নার ১০ গ্রামের দাম ৫০,৪০০ টাকায় অবস্থান করছে। আজ কলকাতা শহরে প্রতি কিলোগ্রাম রুপোর বাটের দাম পৌঁছেছে ৬২,৮০০ টাকায় এবং প্রতি কেজি খুচরো রুপোর দাম রয়েছে ৬২,৯০০ টাকা। সোনা ও রুপোর এই দাম সাধারণ মানুষদের বেশ চিন্তায় ফেলে দিয়েছে। বাজারে সোনা ও রুপোর কেনা-বেচার হার‌ও আবার কমতে শুরু করে দিয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা গিয়েছে।

Related Articles