অর্থনীতি

ট্রাক্টরের ছবি দেওয়া ৫ টাকার নোট থাকলেই পেয়ে যাবেন নগদ ৩০ হাজার টাকা! রইলো বিস্তারিত

বহু মানুষ পুরোনো জিনিস সংগ্রহ করে তা সংরক্ষন করতে ভালোবাসেন। পুরোনো মূর্তি বা আঁকা ছবি সবকিছুই বেশ চড়া দামে বিক্রি হয় অনলাইনে। বহু মানুষেরাই বেশীরভাগ সময় এই অ্যান্টিক জিনিসপত্র সংগ্রহ করে থাকেন। কিছুদিন আগেই এক ব্যক্তি পুরোনো ১০০টাকার নোট বিক্রি করে লক্ষাধিক টাকার মালিক হয়েছেন। বর্তমানে অনলাইনে পুরোনো জিনিসের চাহিদা অনেক।

বিভিন্ন অনলাইন ওয়েবসাইটে এরকম পুরোনো জিনিস কিনতে পাওয়া যায়। অনেক সময় এই সব পূরোনো জিনিসের দাম লক্ষাধিক ছাড়ায়। আসলে দামটা অনেক সময় জিনিসটার বয়স এবং তার সাথে জড়িয়ে থাকা নানা ঘটনার উপর নির্ভর করে। যারা পুরোনো টাকা বা কয়েন জমান তাদের জন্য ইন্ডিয়া মার্ট এবং ওএলএক্স এনে দিয়েছে এক সুবর্ণ সুযোগ। এখানেই স্বাধীনতার আগের নোট এবং মুদ্রার দাম লক্ষাধিক ছাড়িয়েছে।

আগেকার দিনের পাঁচ টাকার মুদ্রাগুলোর মধ্যে খোদাই করা থাকত বৈষ্ণোদেবীর মূর্তি। অনেকেই এই ধরনের কয়েনগুলোকে বেশ শুভ বলে মনে করতেন। এইগুলি বিক্রি করে অনেকেই পেতে লক্ষাধিক টাকা। তাই তারা নিজেদের কাছে এই কয়েন রেখে নিতেন। ২০০২ সালে ভারত সরকার এই মুদ্রা জারি করেছিলেন। এরকমের ৫ ও ১০ টাকার মুদ্রা থাকত। তবে বর্তমানে আবার বেশ ট্রেন্ডে রয়েছে এই মুদ্রা।

এখন অনেকেই আবার এই মুদ্রা সংগ্রহ করছেন। এই মুদ্রা পাওয়ার জন্য অনেকে লক্ষাধিক টাকা দিতেও রাজি হয়েছেন। তবে শুধু কয়েন না পুরোনো নোটের সিরিজেরেও চাহিদা রয়েছে অনেক। অনেকেই এগুলোকে সৌভাগ্যের চিহ্ন বলে মনে করেন। এছাড়াও ৫ টাকার নোট বিক্রি করে ৩০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। তবে তার জন্য কয়েকটি শর্ত রয়েছে। যেমন ৫ টাকার নোটের পিছনে ট্রাক্টরের ছবি থাকতে হবে এবং নোটের উপর ৭৮৬ নম্বরটি থাকতে হবে। তবে মিডিয়া সূত্রে খবর ইন্ডিয়ামার্ট ও OLX এর মতন ওয়েবসাইটে রয়েছে এই কয়েন নিলামের সুবিধা। তাই‌ আপনাদের কাছেও যদি পুরোনো নোট বা কয়েন থাকে আপনারাও পারেন এই নিলামের অংশ হতে। এই সমস্ত পুরোনো নোট কিংবা কয়েন বিক্রি করতে OLX এবং Indiamart সহ বেশ কিছু ওয়েবসাইট আছে। সেখান থেকে যোগাযোগ করে এই নোট বিক্রি ও ক্রয় করা হয়।

Back to top button