বিনোদননিউজ

না ফেরার দেশে চলে গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’, শোকের ছায়া অভিনয় জগতে

চলে গেলেন স্বাতীলেখা। বুধবার বিখ্যাত অভিনেত্রী এবং নাট্যশিল্পী স্বাতীলেখা সেনগুপ্ত আমাদের সকলকে ছেড়ে পরপারে পাড়ি দেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। দীর্ঘদিন কিডনির সমস্যায় ভুগছিলেন অভিনেত্রী। শহরের একটি বেসরকারি হাসপাতালে ২৫ দিন ধরে ভর্তি ছিলেন স্বাতীলেখা। বুধবার দুপুরবেলা কিডনি বিকল হয়ে মারা যান অভিনেত্রী।

স্বাতীলেখা ছিলেন ইংরেজি সাহিত্যের ছাত্রী। ১৯৭৮ সালে তিনি নাট্যদল নান্দীকারে যোগ দেন‌। এলাহাবাদ নাট্যমঞ্চে সাতের দশকে নিজের অভিনয় জগতে আসেন তিনি। নিজের শিল্পকলার মাধ্যমে তিনি যে শুধু সিনেমা জগতকে সমৃদ্ধ করেছেন তা কিন্তু নয়। নাটকের মঞ্চেও তিনি রেখেছেন তাঁর নিজের শিল্পের ছাপ। তবে শুধুমাত্র অভিনয় নয় অভিনয়ের পাশাপাশি সঙ্গীত চর্চাতেও ঝোঁক ছিল তাঁর। পিয়ানো ও বেহালা বাজানোতে বেশ পারদর্শী ছিলেন তিনি। নাটকের মঞ্চে শুধুমাত্র অভিনয় নয় পাশাপাশি সঙ্গীত উপস্থাপনার মতন এক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতেন তিনি।

সত্যজিৎ রায় পরিচালিত ঘরে বাইরে ছবিতে তাঁর বিমলার চরিত্রে অভিনয় সবার মনে আজও লেগে আছে। নাটকের মঞ্চে পাঞ্চজন্য, বিপন্নতা, নাচনী, অযত্নবাস, পাতা ঝরে যায়-এর মতন বহু নাটকে তাঁর অভিনয় সকলের নজর কেড়েছে। নাটক থেকে ছবি সব জায়গাতেই তাঁর অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে।

শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত ‘বেলাশেষে’ ছবিতে তাঁর অভিনয়ে দর্শকরা মুগ্ধ হয়েছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে দাম্পত্য জীবনের খুঁটিনাটি নিয়ে এই ছবি সবার মনে জায়গা করে নিয়েছিল। তবে স্বাতীলেখা অভিনীত ‘ধর্মযুদ্ধ’ ও ‘বেলাশুরু’ আজও মুক্তির অপেক্ষায় রয়েছে। নিজের নতুন ছবির মুক্তি না দেখেই সকলকে ছেড়ে চলে গেলেন অভিনেত্রী।

Related Articles

Back to top button