বিনোদন

পরিচালকের প্রস্তাব ফিরিয়ে দেন প্রসেনজিৎ, সেই অফার লুফে নিয়ে সুপারস্টার হয়ে ওঠেন সালমান খান

বঙ্গ ইন্ডাস্ট্রিতে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সুনাম এবং খ্যাতির কথা কারো অজানা নেই। এককালীন টলিউডের প্রথম সারির অভিনেতাদের মধ্যে একজন ছিলেন অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জী। টলিউডে দীর্ঘ সময় ধরে রাজত্ব করে এসেছেন তিনি। তবে বর্তমানে আধুনিক সভ্যতার যুগে দাঁড়িয়েও এভারগ্ৰিণ এই অভিনেতা। এখনো একইরকম হিট এবং ফিট তিনি। অনেকেই বলেন যে তার বয়স যত বাড়ছে তত যেন আরো যৌবন ফিরে পাচ্ছেন তিনি।

অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জী ছোট থেকেই সিনেমা জগতের নাগালের মধ্যে থেকেছেন। বড় হয়ে উঠেছেন ফিল্মি পরিবেশে ফলে টলিউডে পা জামানোটা খুব একটা কষ্টসাধ্য হয়নি তার। অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জীর বাবা অর্থাৎ বিশ্বজিৎ চ্যাটার্জী ছিলেন একজন খ্যাতনামা অভিনেতা। বিশ্বজিৎ চ্যাটার্জীর বাবার পরিচালিত ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’য় অভিনয় করার মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে নিজের যাত্রা শুরু করেন। সেই থেকে দর্শকদের নিজের অভিনয়ে মজিয়ে রেখেছেন তিনি।

নায়ক এর পাশাপাশি খলনায়কের চরিত্রেও নজর কেড়েছেন অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জী। এমনকি বলিউডেও বেশ খ্যাতি রয়েছে তার। বিভিন্ন হিন্দি সিনেমার নায়িকাদের সাথে জুটি বেঁধে একাধিক হিট সিনেমা উপহার দিয়েছে দর্শকদের। অমর সঙ্গীত থেকে শুরু করে উনিশে এপ্রিল, খেলা ও কিংবদন্তি পরিচালক ঋতুপর্ণ ঘোষ পরিচালিত চোখের বালি তেও অভিনয় করেছেন তিনি।

বলিউডে দুটি ছবিতে অভিনয় করেছেন প্রসেনজিৎ চ্যাটার্জী। ১৯৯০ সালে তৈরি ‘আধিঁয়া’ ও ১৯৯১ সালে তৈরি ‘মিত মেরে মন কে’ তে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে তাকে। তবে বঙ্গ ইন্ডাস্ট্রিতে তার যেভাবে ক্ষ্যাতি ঠিক সেভাবে নিজের নাম জমাতে পারেনি বলিউডে। এমনকি জানা যায় বলিউডের ভাইজান সালমান খানের দুটি ছবিতে সালমান খানের বদলে তারই অভিনয় করার কথা ছিল।

‘সাজন’ ও ‘মেইনে প্যায়ার কিয়া’ সিনেমা দুটি বলিউডের ভাইজান সালমান খানের সবচেয়ে সাফল্যের সিনেমা বলে মনে করা হয়। অনেকে‌ বলেন ভাইজানের ক্যারিয়ারের প্রথম হিট মাইলস্টোন ছিল এই দুটো সিনেমা।‌ কিন্তু একটি কথা অনেকেরই অজানা যে প্রথমে এই দুটো সিনেমায় অভিনয় করার জন্য সালমান খানের পরিবর্তে সিনেমার মেকাররা প্রথমে বেঁছে নিয়েছিলেন প্রসেনজিৎ চ্যাটার্জীকে কিন্তু কোনো কারণবশত তিনি সেই কাজের সুযোগ হাতছাড়া করেন। ফলে তার পরিবর্তে বেঁছে নেওয়া হয় সালমান খানকে এবং ভাগ্যের চাকা ঘুরে যায় তার।

এর পরের বছরই ‘আধিঁয়া’ ছবির মাধ্যমে বলিউডে প্রথমবার ডেবিউ করেন প্রসেনজিৎ। কিন্তু প্রথম ছবি সেভাবে দর্শকদের মনে জায়গা করতে পারেনি। এরপরের বছর রিলিজ হয় বলিউডে তার দ্বিতীয় ছবি ‘মিত মেরে মন কে’।‌ কিন্তু সেটিও সেভাবে জায়গা করতে পারে না দর্শকদের মনে ফলে তারপর আর কোনোদিন বলিউডের স্টার হওয়ার স্বপ্ন দেখেননি অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জী‌। তবে বাংলা চলচ্চিত্র জগতে তৈরি করে ফেলেন নিজের বিশাল খ্যাতি। তার একাধিক সিনেমা আজও ভক্তিভরে দেখেন দর্শকরা।

Related Articles

Back to top button