বিনোদন

সরল অভিনয়ে মন জয় করেছেন ‘যমুনা ঢাকি’র বিন্দুবাসিনী দেবী, রইলো অভিনেত্রীর আসল পরিচয়

বর্তমানে তিনি বিন্দু বাসিনী দেবী নামেই আমাদের কাছে বেশী পরিচিত। বিগত কয়েক দশক ধরে বড় পর্দা হোক কিংবা ছোট পর্দায় চুটিয়ে অভিনয় করছেন। তবে মুখ্য চরিত্রে অভিনয় না করলেও বারবার পার্শ্বচরিত্রে অভিনয় করে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন তিনি। তিনি হলেন টলিউডের অন্যতম জনপ্রিয় বর্ষীয়ান অভিনেত্রী সোমা দে। পর্দায় সঙ্গীতপ্রেমী আভিজাত্যে মোড়া বিন্দুবাসিনী দেবীর চরিত্রে তার অভিনয়ে বেশ মুগ্ধ হয়েছেন সবাই। আসুন জেনে নেওয়া যাক ব্যক্তিগত জীবনে ঠিক কেমন সোমা দেবী।

ছোটবেলা থেকেই তার অভিনেত্রী হওয়ার ইচ্ছা ছিল। নিজের গোটা জীবনে তিনি ষাটটির বেশি ছবি ও তিরিশটি ধারাবাহিকে অভিনয় করেন। তবে তার এই অভিনেত্রী হয়ে ওঠার পথটা সহজ ছিল না। বাড়ি থেকে তার অভিনয় বন্ধ করে দেওয়ার জন্য নানারকম চেষ্টা করা হয়েছিল। অভিনয় করার জন্য একটা সময় তিনি নিজের বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। তিনি ওয়াইড ব্লু সি-এর বোর্ডিং-এ থাকা শুরু করেন।

১৯৭২ সালে অর্চন চক্রবর্তী পরিচালিত জীবনের জটিলতা ছবিতে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জগতে আসা। এরপর তিনি হারায়ে খুঁজি ছবিতে অভিনয় করে রুপোলি পর্দায় নিজের পাকাপাকি জায়গা করে নেন। এরপর তরুণ মজুমদার পরিচালিত শহর থেকে দূরে ছবিতে অভিনয় করার জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান।

তবে তিনি কিন্তু অভিনয়ের পাশাপাশি নিজের পড়াশোনাটাকেও চালিয়ে গেছেন। স্কটিশ চার্চ কলেজ থেকে তিনি পলিটিক্যাল সায়েন্সে তিনি স্নাতকোত্তর হয়েছিলেন। পাশাপাশি অঙ্ক, সাহিত্য ও রবীন্দ্র সংগীতের প্রতিও তার বেশ ঝোঁক ছিল। তবে একসময় শোনা গেছিল তিনি অভিনেতা দীপঙ্কর দে-র প্রাক্তন স্ত্রী কিন্তু পরে জানা গেছে তারা কেবলমাত্র সহ অভিনেতা। তার স্বামীর নাম বিবেক চট্টোপাধ্যায়। কিন্তু অভিনেত্রী স্বামীর পদবী ব্যবহার করেন না।

Related Articles

Back to top button